BHB Newsletter

ঔষধ প্রশাসন অধিদপ্তর মডেল মেডিসিন শপ/মডেল ফার্মেসি সংক্রান্ত জাতীয় এক্রেডিটেশন গাইডলাইন চুড়ান্ত করেছে

গত ৭ মে ২০২৪, ঔষধ প্রশাসন অধিদপ্তরে অনুষ্ঠিত একটি কর্মশালায় মডেল মেডিসিন শপ/মডেল ফার্মেসি সংক্রান্ত জাতীয় এক্রেডিটেশন গাইডলাইন চুড়ান্ত করা হয়েছে। ঔষধ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালায় সারাদেশ থেকে আগত অধিদপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ কর্মশালায় সভাপতিত্ব করেন। বাংলাদেশের যে কোন খুঁচরা ঔষধ বিপনী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক প্রণীত নির্দিষ্ট আদর্শ মান অর্জন সাপেক্ষে ঔষধ প্রশাসন কর্তৃক মডেল মেডিসিন শপ/মডেল ফার্মেসির স্বীকৃতি লাভ করতে পারে। এই স্বীকৃতিকে এক্রেডিটেশন বলা হয়। আন্তর্জাতিক অলাভজনক সংস্থা ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেলথ-এর বেটার হেলথ ইন বাংলাদেশ প্রকল্প ব্রিটিশ সরকারের ফরেন, কমওয়েলথ এ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)-এর অর্থায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়কে মডেল মেডিসিন শপ/মডেল ফার্মেসির আদর্শ মান প্রণয়নে সহায়তা প্রদান করেছে।

একটি ঔষধ বিপনীকে এক্রেডিটেশন প্রদানের জন্য বেশ কয়েকটি ধাপ রয়েছে। প্রথমতঃ বিপনীটির তিনটি ন্যুনতম বৈশিষ্ট থাকতে হবে। যথা- একটি হাল নাগাদ ড্রাগ লাইসেন্স, ফার্মেসি কাউন্সিল অফ বাংলাদেশ কর্তৃক নিবন্ধিত একজন ফার্মেসি পেশাজীবি এবং ন্যুনতম ফ্লোর স্পেস (১২০ বর্গফুট বা বেশী)। দ্বিতীয় ধাপে সংশ্লিষ্ট বিপনীর ফার্মেসি পেশাজীবিকে গুড ফার্মেসি প্রাকটিসের উপর নির্দিষ্ট পাঠক্রম অনুযায়ী প্রশিক্ষণ প্রদান করা হয়। তৃতীয় ধাপে বিপনীটিতে সুনির্দিষ্ট আদর্শ মান অর্জন ও প্রতিপালিত হলে অনুরোধক্রমে সংশ্লিষ্ট জেলার ঔষধ প্রশাসন কর্মকর্তা বিপনীটি পরিদর্শন করেন। পরিদর্শনে এক্রেডিটেশন মান অর্জিত হয়েছে মর্মে প্রতীয়মান হলে বিপনীটিকে মডেল মেডিসিন শপ বা মডেল ফার্মেসি হিসেবে এক্রেডিটেশন সনদ প্রদান করা হয়।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক জনাব মোঃ ইয়াহিয়ার নেতৃত্বে একটি কমিটি এক্রেডিটেশন গাইডলাইন প্রণয়নের কাজটি পরিচালন করেছে। বিএইচবি প্রাথমিক খসড়াটি প্রণয়ন করেছে। পরবর্তিতে কমিটি ১৫ নভেম্বর ২০২৩ থেকে ২২ জানুয়ারী ২০২৪ পর্যন্ত চার বার সভায় মিলিত হয়ে গাইডলাইনের বিভিন্ন দিক আলোচনা করেছে এবং প্রাপ্ত মতামতগুলি খসড়ায় সন্নিবেশিত করেছে। কমিটি ৭ মে ২০২৪ একটি জাতীয় কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালায় গাইডলাইনটি চুড়ান্ত  করা হয়।