BHB Newsletter

ফার্মেসি ম্যানেজমন্টে সফটওয়্যারের উন্নত সংস্করণ

বিএইচবি নির্মিত ফার্মেসি ম্যানেজমন্টে সফটওয়্যারের উন্নত সংস্করণটি এখন ব্যবহারকারিদের জন্য উন্মুক্ত। এটি বস্তুত খুঁচরা ঔষধ বিপনীগুলোর ইনভেন্টরি ব্যবস্থাপনায় সহায়ক। এটি ঔষধ বিপনীর জটিল কাজগুলোকে সহজ ব্যবস্থাপনার মাধ্যমে পরিচালনা করার সুযোগ করে দেয়। এটি ব্যবহারকারিদের তথ্য-উপাত্ত উপস্থাপনের মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। ঔষধ বিপনীগুলো বিনামূল্যে সফটওয়্যারটি ব্যবহার করতে পারে। সফটওয়্যারটির উল্লেখযোগ্য দিকগুলো হলোঃ

  1. ব্যবহারকারি-বান্ধব ইন্টারফেসঃ ডেস্কটপ, ওয়েব ও এ্যান্ড্রয়েড প্লাটফর্মে ব্যবহার করা সহজ।
  2. ঔষধ বিক্রি ট্রাকিংঃ কোন ধরণের কি কি ঔষধ কত পরিমাণে বিক্রি হয়েছে তা সহজে জানা যায়।
  3. এন্টিবায়োটিক ঔষধের AWaRe বিভাজন করা যায়ঃ বিশ্বস্বাস্থ্য সংস্থার AWaRe (Access, Watch, Reserve) classification framework অনুযায়ী মজুদ ও বিক্রিত এন্টিবায়োটিক ঔষধের পরিমাণ নির্ণয় করা যায়।
  4. মেয়াদোত্তীর্ণ ঔষধ বের করা যায়ঃ কোন ঔষধের কবে মেয়াদ উত্তীর্ণ হবে তা জানার পাশাপাশি বিক্রয়কালে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি করতে উদ্যত হলে স্বয়ংক্রিয়ভাবে এলার্ট নোটিফিকেশন পাওয়া যায়।
  5. মজুদের হিসাবঃ দৈনন্দিন হিসাব যেমন নুতন ঔষধ ক্রয়, ইনভেন্টরি ব্যবস্থাপনা, লাভ-লোকসান ইত্যাদি হিসাব তাৎক্ষণিক এবং দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক ও বার্ষিক ভিত্তিতে সহজে করা যায়।
  6. ধারাবাহিক উন্নয়নঃ সফটওয়্যারটি অব্যাহতভাবে হালনাগাদ করা হয় এবং ব্যবহারকারিদের ফিডব্যাক অনুযায়ী ত্রুটিমুক্ত করা হয়।
  7. কমপ্রিহেনসিভ রিপোর্টিংঃ সিদ্ধান্ত গ্রহণের সুবিধার্থে একটি চমৎকার ড্যাশবোর্ড রয়েছে যেখানে তথ্য-উপাত্ত সংক্ষেপে এবং বিস্তারিত উভয়ভাবে দেখা যায়।
  8. ব্যবহারকারিদের সহায়তা প্রদানঃ সফটওয়্যারটির রয়েছে বিভিন্ন মড্যুলের ম্যানুয়াল, ভিডিও টিউটোরিয়াল, ডেডিকেটেড সাপোর্ট টিম। ব্যবহারকারির সামর্থানুযায়ী যথোপযুক্ত প্রশিক্ষণও প্রদান করা হয়ে থাকে।

নভেম্বর ২০২৩ পর্যন্ত সফটওয়্যারটি আগের সংস্করণটি প্রচলিত ছিল। তখন সক্রিয় ব্যবহারকারি ছিলেন ৬৪৮ জন। পরবর্তিতে উন্নত সংস্করণটি উন্মুক্ত করা হয়। জুন ২০২৪ পর্যন্ত সক্রিয় ব্যবহারকারি ১,০৯২ জন। এদের মধ্যে ৬১.৭% এন্ড্রয়েড সংস্করণ ও ৩৮.৩% ওয়েব সংস্করণ ব্যবহার করেন।

বিএইচবি-র এই সফটওয়্যারটি খুঁচরা ঔষধ বিপনীগুলোর কর্মসম্পাদনে ব্যাপক গুনগত পরিবর্তন সাধন করেছে। এটি বিপনীগুলোকে ইনভেন্টরি ব্যবস্থাপনা, বিক্রির পরিমাণ ও লাভ-লোকসান নিরূপন করতে সাহায্য করছে। পাশাপাশি সরকারি বিধি-বিধান প্রতিপালন ও নিশ্চিত করতে তাদের নিজেদের এবং সরকারের প্রভূত কাজে আসছে। যা সাধারণ জনগণের নিরাপদ ঔষধ প্রাপ্তি ও জাতীয় সুস্বাস্থ্য অর্জনে সহায়ক ভূমিকা পালন করছে।