BHB Newsletter

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ডিজিটালাইজেশন কার্যক্রমের চমৎকার অগ্রগতি

বিএইচবি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরকে সংস্থার সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করার সক্ষমতা সৃষ্টির জন্য কারিগরি সহায়তা দিচ্ছে। একটি কারিগরি প্রতিষ্ঠান এ কাজে নিযুক্ত রয়েছে। সর্বশেষ আপডেট অনুযায়ী নুতন তিনটি মডিউল যোগ করা হয়েছেঃ মেডিকেল এডুকেশন ফেসিলিটি রেজিস্ট্রি, সেন্ট্রাল অ্যাডমিশন ম্যানেজমেন্ট সিস্টেম এবং বিদেশী ছাত্র ভর্তি প্রক্রিয়াকরণ।

মেডিকেল এডুকেশন ফেসিলিটি রেজিস্ট্রি সরকারী ও বেসরকারী  উভয় ধরণের চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান এবং কেন্দ্রগুলির তথ্য সংগ্রহ এবং পরিচালনার জন্য এটি নির্মিত হয়েছে। প্রতিটি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান এবং কেন্দ্রের ১৬০ ধরণের তথ্য-উপাত্ত সংগ্রহ করে এতে সংরক্ষণ করা হচ্ছে। এই সিস্টেমটি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রগুলোর কার্যক্রমের মান পরিমাপ করবে এবং স্বয়ংক্রিয়ভাবে করণীয় সম্পর্কে নোটিফিকেশন প্রদান করবে।

সেন্ট্রাল অ্যামিশন ম্যানেজমেন্ট সিস্টেমঃ অতীতে অনুষ্ঠিত সকল মেডিকেল পরীক্ষার নিবন্ধন তথ্য (১৪৩,৯১৫ জন ছাত্রের) এবং  গত শিক্ষাবর্ষের ভর্তি ও পরীক্ষার ফলের সম্পূর্ণ তথ্য (৪,৮৯৫ জন ছাত্রের) এই ডাটাবেইজে রয়েছে। সিস্টেমটি শিক্ষার্থীদের ভর্তি এবং পরীক্ষায় স্বচ্ছতা নিশ্চিত করবে। প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি ইউনিক সনাক্তকরণ নম্বর থাকছে যা দিয়ে যে কোনও সময় যে কোন শিক্ষার্থীর রেকর্ড ট্র্যাক করা যাবে।

বিদেশী ছাত্র ভর্তি প্রক্রিয়াকরণ এই ডাটাবেস মডিউলটি চালু হওয়ার পরপরই বাংলাদেশে স্নাতক কোর্সে মেডিকেল শিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক বিভিন্ন দেশের শিক্ষার্থীদের কাছ থেকে  ৩,৭০৮টি অনলাইন আবেদন ইতিমধ্যেই জমা পড়েছে। ব্যবস্থাটির ফলে ভর্তিচ্ছু বিদেশি শিক্ষার্থীরা মধ্যস্বত্বভোগীদের ওপর কোনো ধরনের নির্ভরতা ছাড়াই সহজে অনলাইনে আবেদন পত্র জমা দিতে পারছেন। আবেদনকারীগণ সম্পূর্ণ স্বচ্ছভাবে অধিদপ্তরের সহায়ক দলের সাথে যোগাযোগ করে সাহায্য ও পরামর্শ নিতে পারছেন।