BHB Newsletter

বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতির সদস্যগণকে ঔষধ প্রশাসন অধিদপ্তরের অটোমেটেড ড্রাগ লাইসেন্সিং অ্যান্ড রিনিউয়াল সিস্টেম বিষয়ে অবহিতকরণ

ছবি: ঔষধ প্রশাসন অধিদপ্তরের অটোমেটেড ড্রাগ লাইসেন্সিং অ্যান্ড রিনিউয়াল সিস্টেম সফটওয়্যারের উপর উপস্থাপনা (জুম অনলাইন সভা, ৫ জুন ২০২১)

ঔষধ প্রশাসন অধিদপ্তর খুচরা ঔষধ বিপনীগুলোর নিবন্ধন হালনাগাদ আছে কিনা তা স্বয়ংক্রিয়ভাবে ট্রাকিং  করার এক্ষেত্রে সুশাসন নিশ্চিত করতে চায়। পাশাপাশি এ ধরণের নুতন নিবন্ধন ও নিবন্ধন নবায়নের কাজটিও আবেদনকারীদের জন্য যেন সহজ ও স্বল্প সময়ে সম্পাদনযোগ্য হয় তা নিশ্চিত করা। ঔষধ প্রশাসন অধিদপ্তর এক্ষেত্রে সহায়তার করার জন্য বিএইচবিকে অনুরোধ করেছিল। বিএইচবি সানন্দে সম্মত হয় এবং একটি তথ্য প্রযুক্তি ফার্মকে নিয়োগ করে এবং তথ্য প্রযুক্তি ফার্ম ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের সঙ্গে সমন্বিত যোগাযোগ রক্ষা করে ঔষধ প্রশাসন অধিদপ্তরের জন্য একটি অটোমেটেড ড্রাগ লাইসেন্সিং অ্যান্ড রিনিউয়াল সিস্টেম তৈরি করে দেয়। বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতি বাংলাদেশে খুচরা ঔষধ বিপননে নিয়োজিত ঔষধের দোকানগুলোর মালিকদের প্রতিনিধিত্বকারী বৃহত্তম সংগঠন। কাজেই সফটওয়্যারটির বিষয়ে এই সংগঠনের নেতৃবৃন্দকে ধারণা দেয়া এবং তাদের সক্রিয় সহযোগিতা পাওয়া খুবই গুরুত্বপূর্ণ।এই লক্ষ্যে গত ৫ আগস্ট ২০২১ সমিতির কার্যনির্বাহী পরিষদের সদস্য ও নেতৃবৃন্দের জন্য একটি অনলাইন অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।সমিতির ঢাকা ও জেলা পর্যায়ের প্রতিনিধিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।সভায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ডাঃ মাহবুবুর রহমান। বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতির প্রতিনিধিবৃন্দ সফওয়্যারটির বহুবিধ কার্যকারিতা এবং ব্যবহারকারীবান্ধব সহজ ইন্টারফেসসহ দেখে উচ্ছাস প্রকাশ করেন এবং এটি তারা চান এই মতামত ব্যক্ত করার পাশাপাশি দ্রুততার সাথে সারাদেশে এটির ব্যবহার চালু করার সুপারিশ করেন। ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ডাঃ মাহবুবুর রহমান কার্যকর এই সফটওয়্যারটি তৈরি করে দেয়ার জন্য বিএইচবির ভূয়সী প্রশংসা করেন এবং কৃতজ্ঞতা জানান।তিনি আশা প্রকাশ করেন যে, সফটওয়্যারটির ব্যবহার চালুর মাধ্যমে ঔষধের বিপনী নিবন্ধনে বিদ্যমান দূর্ণীতিহ্রাসপাবে এবং ঔষধের বিপনীর নুতন নিবন্ধন ও নিবন্ধন নবায়নের গতি অনেক বেগবান হবে এবং এর মাধ্যমে আদর্শ ফার্মেসি প্রাকটিস ব্যবস্থা প্রবর্তনের স্বপ্ন পূরণে সহায়ক হবে।