BHB Newsletter

ঔষধ প্রশাসন অধিদপ্তরের অটোমেটেড ড্রাগ লাইসেন্সিং এন্ড রিনিউয়াল সিস্টেমের সুবিধা

বিএইচবি ঔষধ প্রশাসন অধিদপ্তরের সঙ্গে অংশীদারিত্বের আওতায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের জন্য একটি অটোমেটেড ড্রাগ লাইসেন্সিং এন্ড রিনিউয়াল সিস্টেম (এডিএলআরএস) তৈরি করে দিয়েছে। সিস্টেমটি ইতিমধ্যে অধিদপ্তরের কর্মকর্তা এবং সুবিধাভোগীদের সময় এবং শ্রম বাঁচাতে অবদান রাখতে শুরু করেছে। সুবিধাভোগীরা দ্রুত এবং ঝামেলামুক্ত সেবা পাচ্ছেন। ২০২১ সালের নভেম্বর মাসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের আগে এটি দু’মাসের জন্য পাইলট করা হয়। সিস্টেমটি তৈরির উদ্দেশ্য ঔষধ প্রশাসন অধিদ্প্তরের নুতন লাইসেন্স ইস্যু ও পুরাতন লাইসেন্স নবায়নের কাজ নিয়ম মাফিক এবং সহজতর করা।

আগে একটি নুতন ড্রাগ লাইসেন্স প্রক্রিয়া করতে ২০ থেকে ৪৫ দিন সময় লাগতো। সহজে এবং সরাসরি কোন ফিডব্যাক পাওয়ার পদ্ধতি ছিল না। ফলে আবেদনকারিকে আবেদন জমা দেয়ার পর একাধিকবার স্বশরীরে ঔষধ প্রশাসন অধিদপ্তরে যেতে হতো। এজন্য সরকারি ফি ৩,০০০ টাকার বাইরেও ভ্রমণ, প্রতারক, মধ্যস্বত্ত্বভোগী ইত্যাদিতে অনেকেরই ৩৮,০০০ টাকা পর্যন্ত খরচ হয়ে যেতো। এডিএলআরএস প্রবর্তনের পর আবেদন অনলাইনে জমা দেয়ার পর ২ থেকে ৫ দিনের মধ্যে একটি নুতন ড্রাগ লাইসেন্স পাওয়া যাচ্ছে। পুরোনা এনালগ পদ্ধতির তুলনায় এটি তাই সময় বাঁচায় তাৎপর্যপূর্ণভাবে। অনলাইনে সেবার প্রক্রিয়াটি খুবই সহজ। কোন মধ্যস্বত্ত্বভোগী বা প্রতারকের খপ্পরে পড়ার সুযোগ নেই। সরকারি ফি’র বাইরে বাড়তি কোন খরচও নেই। কাজেই খরচ কমেছে প্রায় ৯২%।

একটি পুরোনো লাইসেন্স নবায়ন করতে একজন গ্রাহককে ১০ থেকে ২০ দিন অপেক্ষা করতে হতো। খরচ হতো ৭,০০০ টাকার মতো। অথচ সরকারি ফি ২,০০০ টাকা। এখন তা অনলাইনে আবেদন জমা দেয়ার পর কয়েক মিনিটের মধ্যেই পাওয়া যায়। খরচ সরকারি ফি ২,০০০ টাকা। এসব সুবিধার কারণে ঔষধ প্রশাসন অধিদপ্তর ৬ মাসের মধ্যে এডিএলআরএস সারাদেশে প্রবর্তনের চিন্তাভাবনা করছে।

উল্লেখ্য, বিএইচবি’র বিভিন্ন কার্যক্রম যুক্তরাজ্য সরকারের ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এর সহায়তায়তায় বাস্তবায়িত হয়।