BHB Newsletter

বিএইচবি’র ই-লার্নিং প্ল্যাটফর্মের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে

ফার্মেসি পেশাজীবীদের জন্য “কন্টিনিউ প্রফেশনাল এডুকেশন”-এর একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত বিএইচবি প্রকল্পর ই-লার্নিং প্ল্যাটফর্মটি ২০২১ সালে যাত্রা শুরু করে। আজ অবধি ১৪,১৫৯ জন ঔষধ বিপননকারি বিভিন্ন কোর্সে এনরোল করেছেন। ২০২৪ সালের প্রথম দুই মাসের মধ্যেই মোট ১১,১৮৪ জন ঔষধ বিপননকারি এনরোল করেছেন। এনরোলড অংশগ্রহণকারিদের মধ্যে কোর্স সম্পন্নকারির হার ২০২৩ সালে ছিল ৭৫% যা ২০২৪ সালে বৃদ্ধি পেয়ে হয় ৯০.৭% এবং সার্বিকভা্বে ৮৬.২%। মোট ৩২টি কোর্স রয়েছে। একেক জন অংশগ্রহণকারি গড়ে ৬.৩টি কোর্স সম্পন্ন করেছেন (সর্বনিম্ন ১ এবং সর্বোচ্চ ২০ জন)। বিএইচবি ঔষধ বিপননকারিদের চলমান প্রশিক্ষণ কর্মসূচিতে ই-লার্নিং প্ল্যাটফর্মটির বিষয়ে প্রচার চালায়। এটিই জনপ্রিয়তা বৃদ্ধির কারন।

ই-লার্নিং প্ল্যাটফর্মটি ঔষধ বিপননকারিদের জন্য বিশেষভাবে তৈরি প্রথম ভার্চুয়াল মাধ্যম। কোর্সগুলিতে গুড ফার্মেসি প্র্যাকটিস এবং এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর)-এর উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

এর ফলাফল হবে নিম্নরূপঃ

  • ঔষধ বিপননকারিগণের এ বিষয়-ভিত্তিক জ্ঞান ধারাবাহিকভাব বৃদ্ধি পাবে
  • তারা গুড ফার্মেসি প্র্যাকটিস বিষয়ে দক্ষতা এবং জ্ঞান বৃদ্ধিতে তাদের উৎসাহিত হবেন
  • তারা ঔষধের দোকানের এক্রেডিটেশন সংক্রান্ত আদর্শমান বজায় রাখতে উৎসাহিত হবেন
  • ঔষধ বিপননকারিগণ মহামারি বা মহামারির মতো জনস্বাস্থ্য হুমকির মোকাবেলায় প্রস্তুত হবেন
  • ঔষধ বিপননকারিগণ এই মর্মে সচেতন হবেন যে তাদের সামান্য অবহেলা জনস্বাস্থ্যের জন্য বিপর্যয় ঘটাতে পারে
  • এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স-এর বিপদ সম্পর্কে তাদের জ্ঞান বৃদ্ধি করবে এবং এন্টিবায়োটিক্‌স-এর অপব্যবহার রোধে তাদের ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে সচেতন করে।

প্রতিটি ই-কোর্সে কুইজ এবং অটোমেটিক গ্রেডিং সিস্টেম আছে এবং সফলভাবে কো্র্স সম্পন্নকারীরা প্রতিটি কোর্সের জন্য ই-সার্টিফিকেট পান।